কিডনি রোগের কারণ ও লক্ষণ

প্রিয় পাঠক আজকে আমরা জানবো কিডনি রোগের কারণ ও লক্ষণ সম্পর্কে কিডনি আমাদের শরীরের গুরুত্বপূর্ণ একটি অংশ। আপনি কিডনি রোগের কারণ ও লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানতে লেখাটি মনোযোগ দিয়ে পড়ুন। আর্টিকেলটিতে কিডনি ভালো রাখার উপায় কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় কিডনি রোগের কারণ ও লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।
কিডনি রোগের কারণ ও লক্ষণ
শরীরের গুরুত্বপূর্ণ অংশের একটি কিডনি। প্রতিবছর যেসব মারাত্মক প্রাণঘাতী রোগ আক্রান্ত হয়ে    মানুষ মারা যায় তার মধ্যে কিডনি ড্যামেজ একটি। আপনি হয়তো জানেন না কিডনি রোগকে ছাইলেন কিলার ও বলা হয়। কারণ একটি কিডনির ৫০ থেকে ৭৫ শতাংশ নষ্ট না হওয়া পর্যন্ত পেশেন্ট বুঝতেই পারেনা তার কিডনিতে সমস্যা হয়েছে। প্রথমদিকে কিডনি ফেললের কোন লক্ষণ থাকে না স্বাভাবিক অবস্থায় জীবন যাপন করে। এটির কারণ হচ্ছে, কিডনির একটি অসম্ভব শক্তি আছে যার কারণে কিডনি ৭৫% ফেল না হলে লক্ষণগুলো বুঝা যায় না।

কিডনি রোগের কারণ ও লক্ষণ

  • প্রথমত কিডনি রোগের কারণ ও লক্ষণ থাকে না তবে কিছু কিছু লক্ষণ দেখে আমরা বুঝতে পারি কিডনিতে সমস্যা হয়েছে যেমন রক্তচাপ ও অতিরিক্ত বমি হওয়া। তবে বমি তো আপনার যেকোনো কারণেই হতে পারে কিন্তু যদি রক্তস্বল্পতা ও বমি এক সাথে হয় তাহলে আপনি ধরে নিবেন আপনার কিডনির সমস্যা হয়েছে।
  • মুখ বা পা ফুলে যাওয়া পায়ের তালুতে পানি আসা। এই লক্ষণগুলো দেখা দিলে বুঝবেন কিডনিতে সমস্যা হয়েছে। সাধারণত মানুষ মনে করে এক জায়গাতে অনেকক্ষণ বসে ছিলাম তাই হয়তো পা ফুলে গেছে কিন্তু আসলে বিষয়টা তাই নয় এটা কিডনি রোগের কারণ ও লক্ষণ।
  • খিদে না লাগা বা খেতে না পারা কিংবা দুর্বল অনুভব হওয়া। এটা যদি এভাবে অনেক দিন চলতে থাকে। আপনি সুস্থ আছেন আপনার জ্বর, সর্দি কাশি, গলা ব্যথা, কিছুই নেই কিন্তু আপনাকে খেতে ভালো লাগে না। কিংবা খাবার রুচি নাই। ধরে নিতে পারেন আপনার কিডনিতে আস্তে আস্তে সমস্যা হচ্ছে। এটা কিডনি রোগের কারণ ও লক্ষণ।
      আরোও যে কয়টি কারণে আপনার কিডনিতে সমস্যা হয়েছে বুঝতে পারবেন এগুলি কিডনি রোগের কারণ ও লক্ষণ।
  1.  প্রস্রাব কম বা বেশি হওয়া, প্রস্রাবের সঙ্গে রক্ত আসা
  2. ওজন কমে যাওয়া
  3. শরীরের বিভিন্ন অংশে পানি জমে শরীর ফুলে যাওয়া
  4. মাঝে মাঝে মাথা ব্যথা ও শীত শীত লাগা 
  5. শরীরের বিভিন্ন অংশে চুলকানি হওয়া 
  6. বমি বমি ভাব হওয়া কিংবা অতিরিক্ত বমি হওয়া

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

কিডনি ভালো আছে না বিকল হয়ে গেছে শুরুর দিকে বোঝার কোন উপায় থাকে না। তবে কিছু কিছু টেস্ট আছে যেগুলো করলে বোঝা যায় আপনার কিডনি ভালো আছে কিনা(G F R) গ্লোমেরুলার ফিল্টেশন রেট। অথবা(C C R) ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স রেট। (G F R) এই টেস্টের যদি ৯০ এর ওপরে থাকে তাহলে আপনার কিডনি ভালো আছে।

আর যদি ১৫ এর নিচে নেমে যায় তাহলে ভাববেন আপনার কিডনি শেষ পর্যায়ে। এই পরীক্ষাগুলোর পাশাপাশি আপনি যদি আল্ট্রাসাউন্ড পরীক্ষাটি করে নেন তাহলে আরো ভালো হয়। যাদের বয়স ৫০ থেকে ৬০ তাদেরকে প্রতি বছর অন্তত একবার কিডনি পরীক্ষা করা উচিত বিশেষ করে যাদের ডায়াবেটিস আছে।

কিডনি ভালো রাখার উপায়

  • কিডনি ভালো রাখার উপায় জানতে হলে প্রথমে আপনাকে অতিরিক্ত ওষুধ খাওয়া যাবেনা।আপনি হয়তো জানেন না একটি ব্যথার ওষুধি পারে আপনার কিডনিকে বিকল করতে। আপনি খেলাধুলা করেছেন পুরো শরীর ব্যথা তাই ব্যথার ওষুধ খেয়ে নিচ্ছেন।মাথা ব্যথা করছে ওষুধ খেয়ে নিচ্ছেন। জ্বর জ্বর ভাব নাপা এক্সটা খেয়ে নিচ্ছেন আপনি হয়তো জানেন না একটি ওষুধই পারে আপনার কিডনিকে বিকল করতে তাই কিডনি ভালো রাখার উপায় মেনে চলুন অতিরিক্ত ওষুধ খাওয়া বন্ধ করুন।
  • রক্তচাপ নিয়ন্ত্রণ কিংবা অতিরিক্ত প্রেসার। আপনার শরীরে যদি রক্তচাপ প্রবণতা বেশি থাকে প্রেসার অনেক হাই থাকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খান প্রেসার কে নিয়ন্ত্রণে রাখুন। প্রেসারের কারণে অনেক সময় কিডনিতে সমস্যা হয়। অনেকে একটি  ভুল করে প্রেসারের ওষুধ খাওয়ার পরে প্রেসার নিয়ন্ত্রণে আসলে ওষুধ খাওয়া ছেড়ে দেয়। কিন্তু এই ভুলটি করার জন্য আপনার কিডনি বিকল হতে পারে তাই অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়া বন্ধ করবেন।
  •  বাংলাদেশের বেশিরভাগ মানুষ কিডনি রোগে আক্রান্ত হয়ে থাকে ডায়াবেটিস এর কারণে। ডায়াবেটিস এর কারণে বাংলাদেশে প্রতি বছর প্রায় ১০ লাখেরও বেশি মানুষ মারা যায়। আমাদের খাবার খাওয়ার সময় প্যানক্রিয়াস থেকে ইনসুলিন নিশ্চিত হয়। ইনসুলিনের কাজ হচ্ছে অতিরিক্ত গ্লুকোজ কমিয়ে দেওয়া। ইনসুলিন যখন শরীরের অতিরিক্ত গ্লুকোজ কমাতে পারেনা তখন আমাদের শরীরে ডায়াবেটিস এর মাত্রা বেড়ে যায় এর থেকে ডায়াবেটিসের উৎপত্তি শুরু হয়। তাই কিডনি ভালো রাখার উপায় মেনে চলুন ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন।
  • পানির অপর নাম জীবন আমাদের শরীরের ৭৫% কাজ পানি দিয়ে পরিচালিত হয় কিডনি ভালো রাখতে হলে আপনাকে পানি খেতে হবে আপনার অবস্থান অনুযায়ী আপনাকে পানি খেতে হবে একটি মানুষকে দিনে অন্তত আট গ্লাস পানি খেতে হবে। প্রায় দুই থেকে তিন লিটার এর মত। সঠিক নিয়মে পানি পান করলে আপনার কিডনি ভালো থাকবে। 
  • কিডনিকে ভালো রাখতে হলে আপনার জীবকেউ নিয়ন্ত্রণে রাখতে হবে রাস্তার পাশে ফাস্টফুডের দোকানে থাকা ভাজা পোড়া তৈলাক্তক খাবার ও পারে আপনার কিডনিকে বিকল করত
  • আমাদের দেশে এমনও কিছু কিডনি রোগাক্রান্ত পেশেন্ট আছে যাদের কিডনি বিকলের কারণ বংশগত।আপনার বংশের যদি কারো কিডনিতে পাথর হবা রোগ থাকে তাহলে আপনাকে কিছু  খাবার এড়িয়ে চলতে হবে কিছু ফল কিছু শাকসবজি ।প্রথমে বলি লবণের কথা কাঁচা লবণ একদমই খাওয়া যাবেনা এটি কিডনির জন্য অনেক ক্ষতিকর।
  • কামরাঙ্গা আপনি হয়তো জানেন না একটি কামরাঙ্গার তিন টুকরায় যথেষ্ট আপনার কিডনিকে বিকল করতে। যাদের শরীরে পাথর হওয়ার প্রবণতা থাকে তাদেরকে কিছু কিছু শাকসবজি খাবার এড়িয়ে চলতে হবে যেমন পুঁইশাক, পালং শাক ,কচু শাক ,কচু লতি,ফুলকপি, গরুর মাংস ,খাসির মাংস ,এই খাবারগুলি এড়িয়ে চললে আপনার কিডনিতে কিংবা পেটে পাথর হওয়ার কোন ভয় থাকবে না।              
  • পুরো বিশ্বে মাদকের প্রবণতা অনেক বেশি পৃথিবীর প্রায় ৮০% মানুষই কোনো না কোনো ভাবে মাদকের সঙ্গে জড়িত। মাদক শুধু আপনার কিডনিকেই না পুরো শরীরকে বিকল করে দিবে। সিগারেট, অ্যালকোহল ইত্যাদি জনিত মাদক থেকে দূরে থাকুন নিজেকে সুস্থ রাখুন।
প্রিয় পাঠক আশা করি পুরো লেখাটি পড়ে কিডনি রোগের কারণ ও লক্ষণ এর একটি সুন্দর ধারণা পেয়েছেন।কিডনি রোগের কারণ ও লক্ষণ সম্পর্কে জানার পরে আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন আপনার কিডনি সুস্থ আছে কিনা। কিডনি ভালো রাখার উপায় সম্পর্কে আপনি সুন্দর একটি ধারণা পেয়েছেন আশা করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Motivational Spech কে আপনার অনুভূতি জানান

comment url