চোখের সমস্যা ও সমাধান

বর্তমান সময়ে দেখা যায় চোখের সমস্যার নানা কারণে ভুগছে অনেক মানুষ। সৃষ্টিকর্তার অপরূপ সৃষ্টি দেখার জন্য সুস্থ দৃষ্টিশক্তির খুবই প্রয়োজন। আপনার যদি দৃষ্টি শক্তি কমে যায় পৃথিবীতে বেঁচে থেকেও আপনি মৃত্যু যন্ত্রণায় ভুগবেন।

চোখের সমস্যা ও সমাধান

প্রিয় পাঠক আজকে আমরা চোখের সমস্যা ও তার সমাধান চোখে কোন ভিটামিনের অভাব আছে, চোখের পাওয়ার কমে যাওয়া এবং চোখের পাওয়ার বৃদ্ধি করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব। সমস্ত কিছু জানতে ও বুঝতে লেখাটি মনোযোগ দিয়ে পড়বেন।

 চোখের সমস্যা ও সমাধান

সাধারণত চোখের সমস্যা বোঝার উপায় হল দৃষ্টি শক্তি কমে যাওয়া, চোখ দিয়ে পানি ঝরা, ময়লা জমা, চোখে ব্যথা হওয়া বা লাল হওয়া, দূরের জিনিস ঝাপসা দেখা। সাধারণত এই লক্ষণ গুলো থেকে বোঝা যায় চোখের সমস্যা হয়েছে। এই সমস্যাগুলো যদি আপনার হয়ে থাকে তাহলে একজন চক্ষু চিকিৎসককে বিয়ে চক্ষু পরীক্ষা করিয়ে নিবেন। এই সমস্যা গুলো বিভিন্ন কারণে হয়ে থাকে চোখে এলার্জি হওয়া, চোখের শুষ্কতা, অনেকক্ষণ মোবাইল টেলিভিশন দেখা ভিটামিন শাকসবজি না খাওয়া অতিরিক্ত রাত জাগা ও কারণে হয়ে থাকে এই সমস্যা গুলো।

আপনার যদি কখনো এমনটা মনে হয় ব্ল্যাকবোর্ড এর লেখা ঝাপসা দেখছি কিংবা রাস্তা দিয়ে চলা পথে দূরের জিনিস ঝাপসা দেখছি তাহলে আপনাকে চোখ পরীক্ষা করতে হবে আপনার চোখের পাওয়ার কমে গেছে মাইনাস কিংবা প্লাস পাওয়ার কমে যাওয়ায় এই সমস্যাটি হয়ে থাকে।

চোখের পানি তৈরি হয় ল‍্যাক্রিয়াল গ্রহ্নি থেকে। চোখের ল‍্যাক্রিয়াল যদি প্রয়োজনীয় পানি না তৈরি করতে পারে তাহলে চোখের কোনে কোন ইনফেকশন হয়েছে বলে মনে করা হয়। চোখের নেত্রনালী দিয়ে বেশিরভাগ পানি নাকে আর মুখে চলে যায় যদি নেত্রনালী দিয়ে পানি যাওয়া বন্ধ হয়ে যায় তখন চোখ দিয়ে পানি ঝরে এটি সাধারণত ছোট বাচ্চাদের হয়ে থাকে। শিশুদের জন্মের সময় নেত্রনালী বন্ধ থাকে তাই এ সমস্যাটি হয়। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে চোখের পানি পড়ার কারণ থাকে চোখে আঘাত পাওয়া চোখে এলার্জি কিংবা অতিরিক্ত আলো তে থাকা।

অনেক সময় সকালবেলা ঘুম থেকে উঠে চোখের পাতায় চোখের কোণে ময়লা জমে থাকে এর কারণ হচ্ছে দিনের বেলায় ধুলোবালিতে থাকার ফলে চোখ নাক দিয়ে ময়লা জমে যার ফলে সকালে চোখ ব্যাথা করে খচ খচ করে।

চোখ ব্যথা করা বা লাল হওয়ার অনেক কারণ আছে। কিন্তু চোখ ব্যথা করা বা লাল হওয়া কি মারাত্মক হল যার ফলে আপনি অন্ধ হয়ে যেতে পারে। সাধারণত চোখ ব্যথা হওয়ার কারণ অতিরিক্ত রাত জাগা অনেকক্ষণ ধরে টিপা চোখে আঘাত পাওয়া কিংবা এলার্জি হওয়া। আপনার চোখ যদি লাল হয় তার সঙ্গে ব্যথা করে তাহলে আপনার চোখে আমি ছানি পড়ার আশঙ্কা থাকে অবশ্যই একজন চক্ষু বিশেষজ্ঞ কে আপনার চোখ দেখানো উচিত।

চোখের ঝাপসা দেখার বিভিন্ন কারণ থাকলেও বর্তমান সময়ে চোখে ঝাপসা দেখার কারণ হচ্ছে মোবাইল, কম্পিউটার, টেলিভিশন এগুলি চোখে রেটিনা কে নষ্ট করে দেয় অতিরিক্ত আলোর ফলে চোখে রেটিনা নষ্ট হয়ে যায় বেশিরভাগ মানুষ দূরের জিনিস ঝাপসা দেখে অতিরিক্ত মোবাইল টেলিভিশন কম্পিউটার ব্যবহার করার কারণে।

এই সমস্যা থেকে মুক্তির কোন উপায় নেই কিন্তু চোখকে সুস্থ রাখা উপায় আছে ভিটামিন এ জাতীয় খাবার খেতে হবে মোবাইল টেলিভিশন কম্পিউটার ব্যবহার করা কমিয়ে দিতে হবে। ভালো ডাক্তার দেখিয়ে চশমা পড়তে হবে তাহলে এটি আস্তে আস্তে বৃদ্ধি পাবে।

কোন ভিটামিনের অভাবে চোখের সমস্যা হয়

আপনি তো ছোটবেলার শুনেছেন সবুজ শাকসবজি ছোট মাছ চোখের জন্য কতটা উপকারী। ভিটামিন-এ এবং ভিটামিন-বি চোখের জন্য খুবই উপকারী আপনি তো জানেনই ভিটামিন-এ এর অভাবে রাতকানা রোগ হয় শুধু যে ভিটামিন-এ এর অভাবে রাতকানা রোগ হয় তা কিন্তু নয় চোখে রেটিনা ভিটামিন-এ এর অভাবে ছোট হয়ে যায় যার ফলে চোখে ঝাপসা দেখা শুরু হয় তাই আপনাকে ভিটামিন- এ সমৃদ্ধ খাবার খেতে হবে সবুজ শাকসবজি মাছ ডিম ও হলুদ ফলমূল এগুলোতে ভিটামিন-এ এর পরিমাণ বেশি থাকে।

ভিটামিন-বি অনেক ধরনের আছে  ১ থেকে ১২ পর্যন্ত এই ভিটামিন গুলি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে চোখের কাজ করে। চোখের ক্ষতি হওয়া থেকে চোখের কর্নিয়া ও রেটিনাকে রক্ষা করে তাই আপনাকে ভিটামিন-বি সমৃদ্ধ খাবার খেতে হবে। এছাড়াও প্রতিটি ভিটামিন পুরো শরীর এবং চোখের জন্য উপকারী তাই ভিটামিন সমৃদ্ধ খাবার খেতে হবে চোখ কে সুস্থ রাখতে হলে।

চোখের দৃষ্টি ৬/৬ করার উপায়

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে, মানুষ সকল তথ্য ইলেকট্রনিক্স পণ্যের মাধ্যমে আদান প্রদান করছে আর এগুলো সুবিধা এতটাই মজার যে ইলেকট্রনিক্স পণ্যের ওপরে মানুষ আসক্ত হয়ে যায়। আধুনিক যুগে মানুষ বেশিরভাগ সময় ব্যয় করে মোবাইল কম্পিউটার ল্যাপটপ এর মাধ্যমে আর এগুলা তাদের শরীরের বিভিন্ন অঙ্গকে পঙ্গু করে দিচ্ছে।

যেমন ধরেন চোখ অতিরিক্ত মোবাইল ব্যবহার করার ফলে চোখের সমস্যা হয় আমরা সবাই জানি। চোখ আমাদের খুবই প্রয়োজনীয় জিনিস বিভিন্ন চাকরির ভাইবাতে চোখে পরীক্ষা করানো হয় চোখের সমস্যা থাকলে চাকরি থেকে বঞ্চিত হতে হয়।

চোখের দৃষ্টি ৬/৬ বলতে বোঝানো হয়েছে আপনাকে একটি নির্দিষ্ট স্থানে রেখে আপনার সামনে কিছু লিখা  কিংবা ছবি রেখে ৬ মিটার কিংবা ১০ মিটার দূরত্ব অবস্থান করে লিখা ছবিগুলো চিহ্নিত করা লাগবে।

যদি আপনি সঠিকভাবে লেখাটি পড়তে পারেন এবং ছবিগুলি চিহ্নিত করতে পারে তাহলে আপনার চোখের কোন সমস্যা থাকে না। এটিকে  ৬/৬ বলা হয়। আর আপনার যদি চোখের সমস্যা থাকে তাহলে আপনি সঠিক উত্তর দিতে পারবেন না।

চোখের পাওয়ার বৃদ্ধি করার উপায়

আমাদের শরীরের প্রতিটি অঙ্গই মূল্যবান কিন্তু সব থেকে মূল্যবান আমাদের চোখ যার মাধ্যমে পৃথিবীটা কত রঙিন তা দেখতে পায়। আমাদের চোখ কতটা প্রয়োজনীয় জিনিস সেটা জেনেও কিংবা চোখের ক্ষতি করে থাকি মনের অজান্তেই।

চোখের দৃষ্টিশক্তি কমে যাওয়ার কারণই হচ্ছে ইলেকট্রনিক্স পণ্য। যার মধ্যে মোবাইল অন্যতম রাতের বেলা ঘরের আলো নিভিয়ে ঘন্টার পর ঘন্টা মোবাইল দেখে হারিয়ে ফেলছি আমাদের চোখের দৃষ্টিশক্তি।

চোখের দৃষ্টিশক্তি বাড়াতে হলে আমাদেরকে যে কাজগুলো করতে হবে।

  • চোখের ময়লা ধুধিকণা থেকে চোখকে সুস্থ রাখতে পরিষ্কার পানি দিয়ে চোখ ধুতে হবে।
  • মোবাইল কম্পিউটার টেলিভিশন দেখা কমিয়ে দিতে হবে।
  • প্রতিদিন ফজর নামাজ পড়ে কোরআন পাঠ করতে হবে আল্লাহর রহমতে দৃষ্টিশক্তি কমবে না।
  • ধূমপান ও মদ্যপান অভ্যাস যাদের আছে কমিয়ে দিতে হবে।
  • চোখের দৃষ্টি শক্তি বাড়াতে পুষ্টিকর খাদ্য ওমেগা থ্রী ফ্যাটি অ্যাসিড,বিটা ক্যারোটিন যুক্ত মাছ মাংস শাকসবজি খেতে হবে।
  •  পালং শাখ, গাজর, ছোট মাছ খেতে হবে।
  • ভিটামিন-ডি এবং ভিটামিন-বি সমৃদ্ধ খাবার খেতে হবে।

মাথা ব্যাথা ও চোখে ঝাপসা দেখার কারণ কি

কিছু কারণে একজন ব্যক্তির দৃষ্টিশক্তি কেড়ে নেয় চোখে ঝাপসা দেখে। প্রথমেই মাথায় আঘাত পেলে ঝাপসা থাকে অতিরিক্ত রাত জাগালে মাথাব্যথা শুরু হয় এর ফলে চোখে ঝাপসা দেখে। অতিরিক্ত রাত জাগার ফলে চোখ জ্বলা শুরু হয় এর ফলে চোখে ঝাপসা দেখে।

আপনি যদি অতিরিক্ত রাত জেগে পড়াশোনা করেন কিংবা মোবাইল কম্পিউটার ল্যাপটপ ব্যবহার করেন তাহলে আপনার চোখকে ভালো রাখতে হলে ২০-২০-২০ এই নিয়মটি অনুসরণ করতে হবে।

১ ঘন্টা পড়ার পাশাপাশি ২০ মিনিটের ব্রেক নিতে হবে। আর আপনি যদি অনলাইনে কাজ করেন অতিরিক্ত মোবাইল কম্পিউটার ব্যবহার করেন তাহলে আপনি ল্যাপটপ বা কম্পিউটার থেকে ৬ মিটার দূরে থাকবে দিয়ে কাজ করবেন। আর ২০ মিনিট কাজ করে ২০ সেকেন্ডের এর ব্রেক নিবেন তাহলে আপনার চোখ সুস্থ থাকবে মাথা ব্যথা দূর হবে।

 প্রিয় পাঠক আশা করি লেখাটি পড়ার পরে আপনার চোখের সমস্যা ও তার সমাধান খুঁজে পেয়েছে। কোন কাজগুলো করলে আপনার চোখের ক্ষতি হয় তার সঠিক ধারণা পেয়েছেন। কোন খাবারগুলো খেলে চোখের জ্যোতি করা যায় তার সঠিক গাইডলাইন পেয়েছেন আমাদের পোস্ট লেখাটি পড়ে আশা করি আপনার ভালো লেগেছে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Motivational Spech কে আপনার অনুভূতি জানান

comment url