ডায়াবেটিস এর লক্ষন ও প্রতিকার

ডায়াবেটিস এমন একটি রোগ যাকে নির্মূল করা সম্ভব নয় কিন্তু নিয়ন্ত্রণ করা সম্ভব।  ডায়াবেটিস এর লক্ষন ও প্রতিকার নিয়ে আমরা আর্টিকেলটিতে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। আমাদের দেশের অধিকাংশ মানুষই ডায়াবেটিস রোগে আক্রান্ত হয়ে থাকে যার মূল কারণ অনিয়মিত খাদ্য অভ্যাস বিশৃংখল জীবনযাপন।

ডায়াবেটিস এর লক্ষন ও প্রতিকার

এই দুটি কারণেই আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকি তার মধ্যে ডায়াবেটিস একটি। প্রিয় পাঠক  ডায়াবেটিস এর লক্ষন ও প্রতিকার এবং ডায়াবেটিস এর চিকিৎসা ডায়াবেটিস রোগীর খাদ্য  সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

ডায়াবেটিস এর লক্ষন ও প্রতিকার

ডায়াবেটিস এক ধরনের মেটাবলিক ডিজঅর্ডার যা আমাদের শরীরের ইনসুলিন তৈরি করতে পারে না কিংবা ইনসুলিন ঠিকমতো কাজ করতে অক্ষম হয়। এর ফলে শরীরে গ্লুকোজের মাত্রা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি হয় যার ফলে আমরা ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকি।

ডায়াবেটিসের মাত্রা নিয়ে অনেকে চিন্তিত থাকে তবে খালি পেটে সুগার লেভেল ৭০ থেকে ৯০ থাকলে আর খাবারের পরে সুগার লেভেল ১২০ থেকে ১৪০ এর মধ্যে থাকলে এটি চিন্তার কোন বিষয় নয়। তবে খালি পেটে যদি ডায়াবেটিস ৪০ এর নিচে কিংবা ৪০০ এর উপরে হলে রোগী স্টক করতে পারে।

ডায়াবেটিসের প্রধান লক্ষণ:

  • ঘনঘন পানির তৃষ্ণা লাগা।
  • ঘন ঘন প্রস্রাব হওয়া।
  • অতিরিক্ত ক্ষুধা।
  • শরীরে ওজন কমে যাওয়া।
  • অতিরিক্ত দুর্বল ও ক্লান্তি আশা।
  • খাবার পরেও ক্ষুধা লাগা।

মুখের লক্ষণ:

  • মুখের পানি শুকিয়ে যাওয়া।
  • দাঁত ও মাড়ি জ্বালাপোড়া করা।
  • চোখে ঝাপসা দেখা।

আরো অন্যান্য লক্ষণ:

  • শরীরে চুলকানি হওয়া।
  • বাত ব্যথা।
  • বমি হওয়া অথবা বমি বমি ভাব।
  • কাটা জায়গা সহজে ভালো না হওয়া।

ডায়াবেটিস এর চিকিৎসা

ডায়াবেটিসের কোন চিকিৎসা হয় না তবে ডায়াবেটিস কে নিয়ন্ত্রণে রাখতে মেডিসিন ও নিয়মমাফিক চলাফেরার এবং খাবার এড়িয়ে চললে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ডায়াবেটিস কে নিয়ন্ত্রণে রাখতে হলে নিয়মিত ব্যায়াম অথবা পরিশ্রম করতে হবে। নিয়মিত ব্যায়াম অথবা পরিশ্রম করলে রক্তের সুগারের পরিমাণ কমাতে সাহায্য করে থাকে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে প্রতিদিন অন্তত ২০ মিনিট ব্যায়াম করা উচিত।

আরো পড়ুন : প্রেসার লো হওয়ার লক্ষণ

আপনি যেকোনো ধরনের ব্যায়াম করতে পারেন দৌড়ানো কিংবা ফুটবল খেলা দ্রুত হাঁটা ব্যাডমিন্টন খেলা ইত্যাদি। তবে এই কাজগুলো করার পরেও অনেকের ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসে না তাদেরকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডায়াবেটিস পরীক্ষা করে নিয়মিত ওষুধ সেবন করতে হবে তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসবে।

ডায়াবেটিসের ওষুধ রক্তের সুগারের মাত্রা কমাতে সাহায্য করে থাকে রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণের জন্য রোগীকে প্রথমে মেটফরমিন নামের ঔষধ দেওয়া হয় এটিতেও যদি না কমে তাহলে নতুন করে অন্য ওষুধ দেওয়া হয়।তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য আপনার ডায়াবেটিস কোন পর্যায়ে আছে তার ওপর নির্ভর করে ওষুধ নির্বাচন করতে হবে। ডায়াবেটিস সাধারণ ২ ধরনের হয়ে থাকে টাইপ-১ ও টাইপ-২ ডায়াবেটিস

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা

আপনার ডায়াবেটিস থাকলে কিছু খাবার এড়িয়ে চলতে হবে। আপনি বিভিন্ন ধরনের খাবার খেতে পারবেন, তবে কিছু খাবার পরিমান মত খেতে হবে যেমন ধরেন চিনি, লবণ ও চর্বি জাতীয় খাবার খাওয়া কমিয়ে দিন। প্রতিদিন সময় মত খাবার খান সকালের নাস্তা ৯ টার মধ্যে সেরে ফেলুন এবং দুপুরের ও রাতের খাবার সময়মতো খেতে হবে।

আপনার খাদ্যা অভ্যাস ঠিক থাকলে রক্তের সুগার কমাতে সাহায্য করে। প্রতিদিন বিভিন্ন ধরনের খাবার খান খাদ্য তালিকায় একই খাবার প্রতিদিন রাখবেন না বিশেষ করে শাক-সবজি বেশি খাবেন। ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকায় যেসব খাদ্য রাখতে পারেন সেগুলো হলো।

ফলমূল-শাকসবজি: পালং শাক, পুঁইশাক, কচু শাক, লাল শাক, বাঁধাকপি, মোলা, পেঁপে, মিষ্টি কুমড়া ইত্যাদি শাকসবজি খাদ্য তালিকায় রাখতে পারেন।

প্রোটিন সমৃদ্ধ খাবার: ডিম, মাছ, মাংস, বিভিন্ন ধরনের বীজ. বাদাম, শস্যদানা, ব্রকলি ইত্যাদি প্রোটিন সমৃদ্ধ খাবার খাদ্য তালিকাতে রাখতে হবে রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখতে হলে।

এছাড়াও বিভিন্ন খাবার আছে যেগুলো খাদ্য তালিকাতে রাখা উচিত যেমন দুই, অলিভ অয়েল, ঘি, দারুচিনি, রসুন, চা, এভোকাডো, ইত্যাদি খাবারগুলো খাদ্য তালিকাতে রাখতে পারেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার উপায়

রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে না থাকলে ডায়াবেটিস আক্রান্ত হিসেবে ধরে নেওয়া হয়, স্বাস্থ্যকর খাদ্য অভ্যাস ও শরীর চর্চা এবং মানসিক চাপ নিয়ন্ত্রণ করতে পারলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ডায়াবেটিস এমন একটি রোগ যাকে নির্মূল করা সম্ভব নয় তবে সুন্দর জীবন যাপন এবং নিজের পরিচর্যা নিয়মিত করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে সুষম খাদ্য খাদ্য তালিকাতে রাখা উচিত পাশাপাশি শর্করা ও কার্বোহাইড্রেইট জাতীয় খাদ্যগুলো থেকে সচেতন থাকতে হবে। বিভিন্ন ধরনের শাকসবজি , ফল, শস্য, চর্বিহীন মাংস, মিষ্টি পনির, উচ্চ চর্বি সমৃদ্ধ খাবার খাওয়া যাবেনা এগুলো এড়িয়ে চলতে হবে।

ডায়াবেটিস কে নিয়ন্ত্রণে রাখতে হলে নিয়মিত শরীর চর্চা করতে হবে প্রতিদিন অন্তত  ২০ মিনিট যেকোনো ধরনের ব্যায়াম করতে হবে নিয়মিত ব্যায়াম করলে আমাদের শরীরের রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখে এবং ওজন নিয়ন্ত্রণে থাকে।

 ওজন নিয়ন্ত্রণ অতিরিক্ত ওজনের ফলে আমাদের শরীরের বিভিন্ন ধরনের রোগ বাসা বাঁধে তেমনি একটি রোগ ডায়াবেটিস অতিরিক্ত ওজনের ফলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায় যার ফলে রক্তে সুগারের পরিমাণও বেড়ে যায় এর ফলে অল্প কিছু চর্বি জাতীয় খাবার খাবার খেলেই ডায়াবেটিস নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। তাই স্বাস্থ্যকর ওজন নিয়ন্ত্রণে সুষম খাদ্য ও নিয়মিত ব্যায়াম করতে হবে তাহলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

প্রিয় পাঠক আশা করি ডায়াবেটিস এর লক্ষন ও প্রতিকার  সম্পর্কে সুন্দর একটি ধারণা পেয়েছেন। ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা রক্তের সুগারের পরিমাণ কত হলে ডায়াবেটিস রোগী স্টক করতে পারে সমস্ত বিষয়ে আর্টিকেলটি পড়ে সম্পূর্ণ ধারণা পেয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Motivational Spech কে আপনার অনুভূতি জানান

comment url