পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি

পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি প্রতিনিয়তই যে দেশের মানুষ পুষ্টি ও খাবারের অভাবে মারা যাচ্ছে। আপনি শুনলে অবাক হবেন এই দেশের খুব কম মানুষকেই বৃদ্ধ হতে দেখা যায় শিশু এবং যৌবনকালে জীবন হারাতে হয় এ দেশের মানুষকে। যেখানে আমাদের স্বপ্ন দামি গাড়ি বাড়ির মালিক হওয়া এবং বিলাসবহুল জীবন যাপন করা সেখানে এই দেশের মানুষের স্বপ্ন তিন বেলা খেয়ে সুস্থ ভাবে জীবন যাপন করে অনেকদিন বেঁচে থাকা।

পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি

আপনি বুঝতে পারছেন বুরুন্ডি দেশের মানুষের জীবনযাপন সম্পর্কে। পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডির জীবন যাপন, অর্থনৈতিক অবস্থা ,ধর্ম, জাতীয়তা, সাংস্কৃতি ইত্যাদি সম্পর্কে জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

পোস্ট সূচিপত্র : পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি

  • পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি
  • বুরুন্ডি ধর্ম
  • বুরুন্ডি এর মুদ্রার নাম
  • বুরুন্ডির রাজধানী

পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি

বর্তমান সময়ের মানুষের চাহিদা বিলাসিতার জীবন, অনেক সম্পদের মালিক আরাম আয়েশে জীবনযাপন করা। দুঃখ সুখ মিলে মানুষের জীবন কিন্তু এই বর্তমান সময়ে এসেও যদি আমরা জানতে পারি এমন কিছু মানুষ আছে যাদের বেঁচে থাকাটাই স্বপ্ন ও মূল লক্ষ্য কথাটা শুনে কেমন অবাক মনে হচ্ছে।

কিন্তু কথাটা সত্য পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি যেখানকার মানুষ পুষ্টিহীনতা আর খাবারের অভাবে ক্ষুধা না সহ্য করতে পেরে প্রতিনিয়ত মানুষ মারা যাচ্ছে। এদেশের অধিকাংশ জমি চাষ উপযোগী কৃষি কাজ করার মত কিন্তু দরিদ্রতা ও প্রযুক্তির অভাবে জমিতে চাষ সেরকম করা সম্ভব হয় না। এদের মাঝে লেগেই আছে শিক্ষার অভাব, পুষ্টিহীনতা, নেই কোনো কর্মসংস্থান, বিদ্যুৎ নেই, ভালো চিকিৎসা যোগাযোগ পরিবহন ব্যবস্থা নেই।

প্রতিটি পরিবারে অতিরিক্ত জনসংখ্যা বিভিন্ন সংক্রমণ রোগে আক্রান্ত হচ্ছে প্রতিনিয়ত। রয়েছে পানির সংকট এছাড়াও বিভিন্ন সমস্যাতে ভুগছে পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি দেশের মানুষ। এই দেশে উৎপাদন হয়ে থাকে মটরশুঁটি,ভুট্টা, তুলা, মিষ্টি আলো ও কলা এছাড়াও বিভিন্ন জিনিস উৎপাদন হয় কিন্তু তুলনামূলক কম এদেশের রপ্তানিদ্রব্য চা ও কফি এগুলোর দাম নির্ধারণ করা হয় আন্তর্জাতিক চা ও কফি দামের উপরে নির্ভর করে।

বিশ্ব খাদ্য কর্মসূচী অনুসারে পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি তে খাদ্যের যথেষ্ট অভাব রয়েছে এছাড়াও ৫ বছরের কম বয়সি শিশু ৫৬.৮% অপুষ্টিতে ভোগে থাকে। এদের মাথাপিছু জিডিপি সর্বনিম্ন এবং ক্ষুধা ও অপুষ্টির হার অনেক বেশি। এদেশে কোন প্রকল্প গ্রহণ না করায় প্রতিটি পরিবারে পাঁচ থেকে দশটি করে সন্তান থাকে।

পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি এদেশের প্রতিটি পরিবারের একটি-দুইটি শিশু অল্প বয়সে খাদ্য ও পুষ্টির অভাবে মারা যায়। দেশটিতে পানির প্রচুর অভাব জলভাগের পরিমাণ ৭.৬ শতাংশ তাই এদেশের মানুষকে জমি চাষের জন্য আকাশের বৃষ্টির উপরে ভরসা করতে হয়। এদেশের খুব কম সংখ্যক পরিবারে বিদ্যুৎ আছে প্রায় ৭.৬% মানুষের কাছে বিদ্যুৎ আছে। এদেশের বেশিরভাগ মানুষই সাইকেলে করে এক প্রদেশ থেকে অন্য প্রদেশে খাদ্যদ্রব্য মালামাল বহন করে।

অনেক সময় এরা ট্রাক বা বিভিন্ন যানবাহনের পিছনে ধরে সাইকেল নিয়ে বহু দূর পথ পাড়ি দেয় যা পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ চলাচলের একটি ধারা হয়। বিভিন্ন অনুষ্ঠানে  বিয়ার পান করতে পছন্দ করে এরা। এই বিয়ারটি এরা নিজেরাই কাঁচা কলা দিয়ে তৈরি করে থাকে। দেশটিতে শিক্ষার হার একেবারেই কম শিশুর স্কুলে যায় ১ থেকে ২ ঘন্টা পথ পায়ে হেঁটে। এছাড়াও দেশটিতে স্কুল কলেজ খুবই কম বুরুন্ডিতে একটিমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয় আছে যার নাম বুরুন্ডি বিশ্ববিদ্যালয়।

বুরুন্ডি ধর্ম

পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি, এই দেশের প্রধান ধর্ম খ্রিষ্টান এছাড়াও রয়েছে রোমান ক্যাথলিক এবং মুসলিম এই দেশে মুসলিমদের সংখ্যা খুবই কম। আসলে এই দেশে মুসলিমদের আগমন হয় বহু বছর আগে বাণিজ্য করতে এসে মুসলিমরা এ দেশে থেকে গিয়েছিল তখন থেকেই মুসলিমদের আগমন এই দেশে, এ দেশের মুসলিমরা শহরে বাস করে। 

বুরুন্ডি এর মুদ্রার নাম

আফ্রিকা মহাদেশের একটি দেশ বুরুন্ডি, দেশের অর্থনৈতিক অবস্থা একেবারে খারাপ। দেশটির মানুষ অনাহারে না খেয়ে থাকার জন্য প্রতিদিনই মারা যাচ্ছে। এই দেশের মুদ্রার নাম হলো বুরুন্ডি ফ্রাঙ্ক যা বাংলাদেশী টাকায় খুবই নগণ্য। এই দেশের মানুষ ১০ থেকে ১২ ঘন্টা কাজ করার পরে এক থেকে দুই ডলার ইনকাম করে যা দিয়ে পুরো পরিবারকে চলতে হয় এক একটি পরিবারের জনসংখ্যা ৭ থেকে ১০ জন করে।

দেশটিতে প্রচলিত দুইটি ভাষা আছে রুন্ডি ও ফরাসী এই দুই ভাষাতেই এই দেশের মানুষ কথা বলে থাকে। বুরুন্ডি একটি প্রজাতন্ত্র দেশ দেশটির সরকারের মেয়াদ ৫ বছর, ৫ বছরের বেশি দেশটিকে কেউ শাসন করতে পারবে না। এদেশের মানুষ অনেক সন্তান জন্ম দেওয়া কে কল্যাণ মনে করে, এই দেশের মেয়েদেরকে কোন ধরনের মর্যাদা দেওয়া হয় না এরা মেয়েদেরকে অত্যাচারিত নিপীড়িত করে থাকে। এ দেশের সমাজে মায়ের সম্মান নেই মা দেরকে সম্মান দেওয়া হয় না বিভিন্ন নির্যাতন পরিশ্রম পাচার করা হয়।

বুরুন্ডির রাজধানী

পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি দেশটির মধ্যভাগে অবস্থিত জিতেগা। জিতেগা বুরুন্ডির রাজনৈতিক রাজধানী। এবং দেশটির বৃহত্তম শহর বুজুম্বুরা অর্থনৈতিক রাজধানী বিশ্বের সবচেয়ে গরিব এবং অসুখী দেশ হচ্ছে বুরুন্ডির। দেশটিকে বিভিন্ন সময়, বিভিন্ন দেশ শাসন করেছে ১৯ শতকের শেষ দিকে এসে জার্মান দেশটিকে দখল করে উপনিবেশ স্থাপন করে এরপরে বিশ্বযুদ্ধের সময় জার্মান সেনাদেরকে হারিয়ে বেলজীয়াম দেশটিতে উপনিবেশ স্থাপন করে।

এরপরে দেশটি ১৯৬২ সালে স্বাধীনতা লাভ করে। আফ্রিকান গ্রেট লেক অঞ্চলে অবস্থিত ছোট্ট দেশ বুরুন্ডি। এ দেশটির যোগাযোগ ব্যবস্থা একেবারে খারাপ দেশটিতে পাকা রাস্তা ১০% এরও কম দেশটিতে একটিমাত্র বিমানবন্দর আছে বুজুম্বুরা আন্তর্জাতিক বিমানবন্দর যেখানে একটি মাত্র পাকা রানওয়ে আছে।

প্রিয় পাঠক-পাঠিকা পৃথিবীর সবচেয়ে গরিব দেশ বুরুন্ডি সম্পর্কে আমরা সম্পূর্ণ ইতিহাস, সাংস্কৃতি, ধর্ম, অর্থ, জাতীয়তা এবং পুরো দেশ সম্পর্কে তুলে ধরার চেষ্টা করেছি আর্টিকেলটিতে আশা করি বুরুন্ডি সম্পর্কে আপনার সকল অজানা তথ্য আর্টিকেলটি পড়ে জানতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Motivational Spech কে আপনার অনুভূতি জানান

comment url