পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা

পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা এবং এশিয়ার সবচেয়ে গরিব দেশ নিয়ে এছাড়াও প্রতিটি গরিব দেশের মানুষের জীবন ও গরিব হওয়ার পেছনের কারণ সবকিছু তুলে ধরেছি আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে সম্পূর্ণ ধারণা পাবেন।

পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা

পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা

জিডিপি-পিপিপি তথ্য অনুযায়ী পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা উল্লেখ করা হয়েছে এছাড়াও আর্টিকেলটিতে বিভিন্ন ওয়েবসাইট ইন্টারনেট এবং সংবাদ মাধ্যম থেকে সংগ্রহ করে আমরা উল্লেখ করার চেষ্টা করেছি পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা সম্পর্কে। পৃথিবীতে অনেক গরিব দেশ আছে যেখানে বাংলাদেশের অবস্থান ১৪৩ তম বাংলাদেশের জিডিপি-পিপিপি হচ্ছে ৫ হাজার ২৮ ডলার। এ আর্টিকেলটিতে পৃথিবীর সবচেয়ে গরিব ১০ টি দেশের তালিকা উল্লেখ করব।

পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকার প্রথমে আছে বুরুন্ডি,বুরুন্ডির জিডিপি-পিপিপি হচ্ছে ৭২৭ ডলার, সেন্ট্রাল আফ্রিকা রিপাবলিক জিডিপি-পিপিপি ৮২৩ ডলার, কঙ্গো ৮৪৯ ডলার, নাইজার ১১০৬ ডলার, ইরিত্রিয়া ১০৬০ ডলার, মালায়ি ১২৪০ ডলার, মোজাম্বিক ১৩০৩ ডলার, দক্ষিণ সুদান ১৬০২ ডলার এবং সিয়েরা লিওন ১৬৯০ ডলার। এগুলি ছিল বর্তমান সময়ের পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা।

পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা তে আছে কঙ্গো। এই দেশের ২০ শতাংশ মানুষ খাদ্যের অভাবে মারা যায় ৪০ শতাংশ মানুষ কোনরকম অল্প কিছু খেয়ে জীবন যাপন করে। দরিদ্র দেশের শীর্ষ দেশ গুলির মধ্যে কঙ্গো অন্যতম। প্রতিনিয়তই গৃহযুদ্ধ লেগে থাকে সরকারের কোন উদ্যোগ নেই কর্মসংস্থানের ব্যবস্থা নেই এদেশের মানুষ প্রতিদিন অনাহারে থাকার কারণে মারা যায়।

বুরুন্ডি পূর্ব আফ্রিকার একটি দরিদ্র দেশ। দেশটিকে বিভিন্ন সময় বিভিন্ন দেশ শাসন করে এসেছে ইংল্যান্ড, জার্মানি, বেলজিয়াম ইত্যাদি দেশটি ১৯৬২ সালে স্বাধীনতা লাভ করে। স্বাধীনতা লাভের পরে দেশটির অর্থনৈতিক অবস্থা একেবারেই খারাপ হয়ে পড়ে গৃহযুদ্ধ যেন নিত্যদিনের অভ্যাস। এই দেশের মানুষ না খেয়ে বেশি জীবন যাপন করে খাদ্যের অভাব প্রচুর এ দেশের বেশিরভাগ শিশু অনাহারে থাকার কারণে মারা যায়।

এদেশের প্রতিটি মানুষ ১২ ঘন্টার উপরে পরিশ্রম করে। তবে কর্মসংস্থান একেবারে কম। বুরুন্ডির রাজধানীর নাম হচ্ছে বুজুম্বুরা দেশটির এটি একটি বৃহত্তম শহর পৃথিবীর সবচেয়ে দরিদ্র দেশ হচ্ছে বুরুন্ডি। এদেশের মানুষ ১২ ঘণ্টা কাজ করার পরে ১ ডলার ইনকাম করে যা বাংলাদেশী টাকায় ১০০ টাকার কিছু বেশি। বুরুন্ডি মাথাপিছু আয় ৩০৯ মার্কিন ডলার।

২০২১ সালের জিডিপি তথ্য অনুসারে দক্ষিণ সুদান পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা তে রয়েছে দক্ষিণ সুদানের দরিদ্রের হার ৮২.৩%।

দরিদ্র দেশ নাইজার এই দেশের জনসংখ্যা ২১.৫ মিলিয়ন। পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকায় নাইজার পঞ্চম স্থানে অতিরিক্ত জনসংখ্যার কারণে দেশটিতে কর্মসংস্থানের অভাব।

পৃথিবীর সবচেয়ে গরিব দেশ কোনটি 2023

পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা
পৃথিবীর সবচেয়ে দরিদ্র দেশ বুরুন্ডি এখানকার প্রতিটি পরিবারের একজন করে শিশু খাদ্যের অভাবে ক্ষুধার জ্বালায় মারা যায়। এদেশের বেশিরভাগ জনসংখ্যা কম বয়সেই মারা যায় এদেশে ৫০ বছর বয়সী মানুষকে খুঁজে পাওয়া খুবই মুশকিল এদেশের বেশিরভাগ মানুষই অল্প বয়সে মারা যায়। প্রতিটি পরিবারে পাঁচ থেকে দশজন করে সন্তান আছে, এদের থাকার ব্যবস্থা নেই বললেই চলে একটি রুমের মধ্যে দশজন মিলে বসবাস করে এরা।

যেখানে আমাদের স্বপ্ন থাকে ভালো গাড়ি বাড়ি করার সেখানে এদেশের মানুষের স্বপ্ন হচ্ছে প্রতিদিন খাবার খেয়ে অনেকদিন বেঁচে থাকা, বুঝতে পারছেন দেশটির প্রধান সমস্যায় হচ্ছে খাবার। এদেশে কর্মসংস্থান নেই বললেই চলে সারা দিনে ১২ ঘন্টা পরিশ্রম করে বাংলাদেশী টাকায় ১০০ টাকা উপার্জন করে থাকে এরা এ টাকা দিয়ে পুরো পরিবারকে জীবন যাপন করতে হয়। এদেশের বেশিরভাগ শিশু পুষ্টিহীনতা ও খাদ্যের অভাবে মারা যায়।

বুরুন্ডি একটি আফ্রিকান দেশ, বুরুন্ডি পূর্ব আফ্রিকার একটি ছোট্ট দেশ এ দেশ বিভিন্ন দেশের অধীনে ছিল ১৯৬২ সালে স্বাধীনতা লাভ করে। বুরুন্ডি প্রশাসনিক রাজধানীর নাম হচ্ছে গীতেগা এবং অর্থনৈতিক রাজধানী হচ্ছে বুজুম্বুর। ওয়ার্ল্ড হ্যাপিনেস এর এক রিপোর্টে বলা হয় পৃথিবীর সবচেয়ে অসুখী মানুষ বাস করে বুরুন্ডিতে। এই দেশটির প্রধান কর্মসংস্থান কৃষি তবে জনসংখ্যা ও উৎপাদন ব্যবস্থা খারাপ হওয়ার কারণে সবাই কাজ করতে পারে না।

এশিয়ার সবচেয়ে গরিব দেশ কোনটি

পৃথিবীতে সাতটি মহাদেশের মধ্যে উন্নত একটি মহাদেশ হচ্ছে এশিয়া এশিয়া মহাদেশে ৪৪ টি স্বাধীন দেশ আছে এই দেশগুলোর মধ্যে এমন কিছু দেশ আছে যেগুলো উন্নত জীবন যাপনকে হার মানাবে প্রিয় পাঠক-পাঠিকা এশিয়ার সবচেয়ে গরিব দেশ কোনটি এবং এশিয়া মহাদেশের দশটি গরীব দেশ সম্পর্কে আমরা জানবো।

এশিয়ার গরিব দেশের তালিকায় দশ নাম্বারে আছে উজবেক স্থান, এদেশে প্রচুর প্রাকৃতিক সম্পদ যেমন সোনা, তামা, তেল এবং গ্যাস এত কিছু সম্পদ থাকার পরেও এদেশের মানুষ অনেকটাই দরিদ্র। দুর্নীতির কারণে উজবেক স্থান আজ দরিদ্র দেশের তালিকাতে জায়গা করে নিয়েছে দুর্নীতির কারণেও দেশটিতে কোন পর্যটক আসেনা।

এশিয়া মহাদেশের গরীব দশটি দেশের তালিকায় ৯ স্থানে আছেন কম্বোডিয়া, দক্ষিণ এশিয়ার একটি দেশ হচ্ছে কম্বোডিয়া কম্বোডিয়া আমাদের দেশের থেকে আয়তনে বড়। কম্বোডিয়া পোশাক শিল্পে অনেকটাই এগিয়ে বর্তমান সময়ে কম্বোডিয়া অর্থনীতিতে অনেকটাই এগিয়েছে তবে দেশটিতে দুর্নীতির কারণে অর্থনৈতিক অবস্থা অনেকটাই খারাপ।

আট নাম্বার স্থানে আছে উত্তর কোরিয়া উন্নত বিশ্বের কাছে উত্তর কোরিয়া একটি প্রাচীন দেশ। এই দেশের মানুষের জীবন যাপন পুরোটাই সরকার নিয়ন্ত্রণে।

এশিয়ার গরীব দেশের ৭ নাম্বার তালিকায় আছে কির্যিক স্থান এ দেশের প্রধান অর্থনৈতিক ব্যবস্থা হচ্ছে কৃষি।

মায়ানমার এশিয়া মহাদেশের মধ্যে সবথেকে বেশি গ্যাস রপ্তানি করে থাকে তারপরেও মায়ানমার এশিয়া মহাদেশের ৬ নাম্বার দরিদ্র দেশ। এই দেশের মধ্যে গৃহযুদ্ধ মাদক ব্যবসা এবং বিভিন্ন সরকারি সমস্যার জন্য দেশটি আজ গরিব দেশের কাতারে।

পৃথিবীর 10 টি পর্বতের মধ্যে টি পর্বত নেপালে অবস্থিত এখানে বিশ্বের মাউন্ট এভারেজ। নেপালের মানুষ কৃষি এবং পর্যটন কেন্দ্রের উপর নির্ভরশীল এছাড়াও বিদেশি সহযোগিতার মাধ্যমে এ দেশের মানুষ জীবন যাপন করে।

দরিদ্র দেশের মধ্যে ইয়েমেন চতুর্থ স্থানে এদেশের প্রধান কর্মসংস্থান আছে কৃষি-খাত।

সিরিয়া আজ হয়তো তাদের উন্নত দেশের কাতারে থাকার কথা ছিল কিন্তু আন্তর্জাতিক রাজনৈতিক কারণে দেশটিকে একদম পঙ্গু করে দেওয়া হয়েছে, দেশটিতে দেড় বছরের বেশি সময় ধরে যুদ্ধ চলছে। দেশটির দরিদ্র মানুষের সংখ্যা একেবারেই ছিল না কিন্তু বর্তমান সময়ে দেশটির ৮০ভাগ মানুষই দরিদ্র মানুষের কাতারে।

তাজিকিস্তান দুর্নীতি ও অব্যবস্থা জীবন যাপন কর্মসংস্থান না থাকায় দেশটি আজ এশিয়ার গরীব দেশের তালিকা তে দ্বিতীয় নাম্বারে।

আফগানিস্তান দক্ষিণ এশিয়ার সবচাইতে সুন্দর দেশ হচ্ছে আফগানিস্তান। ২০০১ সালে এদেশের তালেবানকে ক্ষমতা থেকে সরাতে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। তখন থেকেই শুরু হয় এই দেশের অর্থনৈতিক সমস্যা। এশিয়ার সবচেয়ে গরিব দেশের তালিকায় আফগানিস্তান প্রথমে তালেবান ও যুক্তরাষ্ট্রের অভিযানের কারণে দেশটি আজ দেউলিয়ার পথে।

আর্টিকেলটি পরে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন একটি দেশ কেন দরিদ্র হয় দরিদ্র হওয়ার পিছনে কি কারণ থাকে। আর্টিকেলটিতে উল্লেখ করার চেষ্টা করেছি পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা ও গরিব দেশের মানুষের জীবন যাপন সম্পর্কে। নিশ্চয়ই আপনি আর্টিকেলটি পড়ে পৃথিবীর যে গরিব দেশের তালিকা এবং একটি দেশের দরিদ্র হওয়ার মূল কারণ জানতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Motivational Spech কে আপনার অনুভূতি জানান

comment url