ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থান 2024

আমাদের বাংলাদেশ কৃষি নির্ভরশীল দেশ বাংলাদেশের প্রায় ৭০% মানুষ কৃষি নির্ভরশীল। কৃষি কাজের মধ্যে সবচাইতে বেশি ফসল ফলানো হয় ধান। আজকে আমরা ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থা এবং আরো বিভিন্ন ফল ও শাকসবজি উৎপাদন অবস্থা সম্পর্কে আর্টিকেলটিতে তুলে ধরব। পৃথিবীর মধ্যে ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থা সম্পর্কে জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থান 2024

কৃষিবিদ দিবস উপলক্ষে দেওয়া এক প্রতিবেদনে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা বলেন বর্তমানে বাংলাদেশের ধান উৎপাদনের অবস্থান তৃতীয়। এছাড়াও আরো বলেন সবজি উৎপাদনে বাংলাদেশ তৃতীয় অবস্থানে, আম উৎপাদনে সপ্তম অবস্থানে, আলু উৎপাদনে সপ্তম অবস্থানে, পেঁয়াজ উৎপাদনে অষ্টম অবস্থানে বাংলাদেশ। কৃষি উন্নয়নে বাংলাদেশ আজ অনেক এগিয়ে তিনি জানিয়েছেন। বাংলাদেশের ধান গবেষণা ইনস্টিটিউ ট এর উৎসব উপলক্ষে তিনি এই কথা বলেন।

ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থান

শেখ হাসিনা বলেছেন আওয়ামী লীগ লীগ সরকার ক্ষুদ্র ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে কৃষির উন্নয়ন সম্পর্কে গুরুত্ব দিয়ে কৃষকের কল্যাণ নির্বাচিত করবেন। তিনি বলেন গত কয়েক দশকে জনসংখ্যা বৃদ্ধির কারণে কৃষি জমি ও জলবায়ু এবং প্রাকৃতিক সম্পদ পরিবর্তনের ফলেও। বর্তমানে বাংলাদেশের খাদ্য উৎপাদন প্রায় চার-গুণ বেড়েছে। এই খাদ্য উৎপাদন বাড়ার কারণে বাংলাদেশ আজ ধান উৎপাদনে তৃতীয় স্থানে আছে।

বাংলাদেশ সরকার শেখ হাসিনা জানিয়েছেন আমাদের দেশের ধান গবেষণা ইনস্টিটিউট বর্তমানে ৮ টি হাইব্রিড ধানের জাত সহ মোট ১১১ টি উচ্চ ফলনশীল ধানের জাত ও প্রযুক্তি উদ্ভাবন করেছেন। তিনি বলেন এ জাতগুলোর মধ্যে ঠান্ডা, লবণাক্ত, খরা ও বন্যা প্রতিকূল পরিবেশে ধান চাষ করা সম্ভব। এ ধানগুলো রোগ প্রতিরোধী ও উন্নতমানের এবং জিংক আয়রন ও পুষ্টি সমৃদ্ধ ধানের জাত।

প্রধানমন্ত্রী বলেন কৃষিখাতের এত সাফল্য অর্জনের লক্ষ্যে আমার বাবা শেখ মুজিবুর রহমানের অবদান অনেক। ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারিতে কৃষিবিদদেরকে প্রথম শ্রেণীর মর্যাদা প্রদান করেন এই মর্যাদা প্রদানে বাংলাদেশের কৃষি কৃষক ও কৃষিবিজ্ঞানদের ঐতিহাসিক মর্যাদা অনেকটাই বেড়ে যায়। এর কারণে অনেক মেধাবী ছাত্র-ছাত্রী কৃষি শিক্ষায় শিক্ষিত হওয়ার অগ্রগতি দেখান। সেই ১৯৭৩ সালের পদমর্যাদার কারণে আজ ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থান তৃতীয় হয়েছে।

ধান উৎপাদনে শীর্ষ দেশ

আয়তনের দিক থেকে ছোট এবং ঘনবসতি হওয়ার পরেও চীন ও ভারতের মতো বড় দেশের পরেই কৃষির অবদান বাংলাদেশের, কিছু কিছু পর্যায়ে চীন ও ভারতকে পিছনে ফেলে বাংলাদেশ প্রথম পর্যায়ে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা FAO এর হিসাব সূত্রে ধান উৎপাদনের শীর্ষ দেশ চীন। বিশ্বের মোট ধান উৎপাদনের ৩০% ধান উৎপাদন করে থাকে চীন, যে উৎপাদন প্রায় ১৪.৮৫ কোটি টন।

জাতিসংঘের FAO তালিকা তে দ্বিতীয় অবস্থানে আছে ভারত, ভারত ১১.৬৪ কোটি টন ধান উৎপাদন করে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার হিসাব মতে বাংলাদেশ ধান উৎপাদনে তৃতীয় অবস্থানে আছেন যেটি আমাদের জন্য অনেক গৌরবের। এছাড়া বাংলাদেশ আরও অনেক খাতে বিশ্বের মধ্যে শীর্ষ অবস্থানে আছে যেমন।

  • সারা বিশ্বের মোট ইলিশ উৎপাদনের ৮৬ শতাংশ বাংলাদেশ থেকে উৎপাদিত হয়। ইলিশ উৎপাদনে বাংলাদেশে প্রথম স্থানে। বাংলাদেশ থেকে প্রায় ৫ লাখ ৩৩ টন ইলিশ উৎপাদন হয়।
  • পোশাক শিল্পে বাংলাদেশ অনেকটাই এগিয়ে আমরা সকলেই জানি। ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ পোশাক শিল্পে দ্বিতীয় অবস্থানে ছিলেন করোনাভাইরাস এর কারণে তৃতীয় স্থানে চলে এসেছেন। পোশাক শিল্প থেকে বাংলাদেশ প্রতিবছর প্রায় ৩১.৪৫ বিলিয়ন ডলার বিদেশি মুদ্রার পোশাক রপ্তানি করে থাকে।
  • প্রবাসী হিসেবে বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে অনেক মানুষ থাকে। যার বেশির ভাগই শ্রমিক। প্রবাসী হিসেবে বাংলাদেশের অবস্থান সপ্তমী আর দক্ষিণ এশিয়ার মধ্যে তৃতীয় স্থানে আছে বাংলাদেশ।
  • এক সময় সোনালী আঁশ এ বাংলাদেশ অনেক পরিচিত ছিল। বর্তমান সময়ে পাট চাষের চাহিদা বাংলাদেশে অনেকটাই কমে গেছে। পাট উৎপাদনে বাংলাদেশ দ্বিতীয় স্থানে কিন্তু পার্ট রপ্তানিতে প্রথম স্থানে আছে। বাংলাদেশের পাট উৎপাদনের পরিমাণ ১৩ লাখ ৩৫ হাজার টন যে উৎপাদন প্রায় বিশ্বের ৪২ শতাংশ।
  • আমাদের দেশে ৬০ ধরনের সবজি উৎপাদন হয়, যে উৎপাদনের সঙ্গে জড়িয়ে আছে ১ কোটি ৬২ লাখ কৃষি পরিবার। বছরের বিভিন্ন সময় বিভিন্ন ধরনের সবজি উৎপাদন হয় যা বছরের গড় পরিমাণ ১ কোটি ৬০ লাখ টন এগিয়ে দাঁড়ায়। সবজি উৎপাদনে বিশ্বের তৃতীয় স্থানে অবস্থান করেছে বাংলাদেশ যা চীন ও ভারতের পরে।
  • বাংলাদেশ নদীমাতৃক দেশ হওয়ায় নদী-নালা খাল বিলের মিঠা পানির মাছ প্রচুর আমাদের দেশে। বাংলাদেশ খাদ্য ও কৃষি সংস্থার তথ্য মতে দেশে মিঠা পানির মাছ বিশ্বের মোট উৎপাদনের ১০ শতাংশ হয়ে থাকে বলে জানিয়েছেন। মিঠা পানির মাছ উৎপাদনে বাংলাদেশ চীন ও ভারতের পরে তৃতীয় স্থানে অবস্থান করছেন।
  • বিশ্ব খাদ্য সংস্থার হিসাব অনুযায়ী বাংলাদেশ গত বছরে আলু উৎপাদন করেছে ১ কোটি ২ লাখ টন। যে তথ্য অনুযায়ী আলো উৎপাদনে ষষ্ঠ স্থানে বাংলাদেশ।
  • শিক্ষিত তরুণ ও তরুণী বর্তমান সময়ে ফ্রিল্যান্স বা আউটসোর্সিংকে পেশা হিসেবে বেছে নিচ্ছেন ঘরে বসেই বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তির কাজ করে দেওয়াকে বলা হয় ফ্রিল্যান্স। বাংলাদেশের তথ্য আইটি খাতে ফ্রিল্যান্সারের সংখ্যা প্রায় ছয় লাখের মতো। বাংলাদেশ ফ্রিল্যান্স বা আউটসোর্সিং এ সারা বিশ্বের মধ্যে দ্বিতীয় অবস্থানে।
  • কাঁঠাল আমাদের জাতীয় ফল, সারা বিশ্বে ৩৭ লাখ টন কাঁঠাল উৎপাদন হয় তার মধ্যে আমাদের দেশের বার্ষিক উৎপাদনের পরিমাণ ১০ লাখ টন। বাংলাদেশ কাঁঠাল উৎপাদনে দ্বিতীয় অবস্থানে আছে ভারত আছে প্রথম স্থানে।
  • বাংলাদেশ সারা বিশ্বে আম উৎপাদনে অষ্টম অবস্থানে। প্রতিবছর প্রায় ২৫ লাখ টন এর মতো আম উৎপাদন হয় বাংলাদেশ থেকে। আম উৎপাদনে বিশ্বের মধ্যে ভারত প্রথম স্থানে আছে। ভারত প্রতিবছর প্রায় দেড় কোটি টন আম উৎপাদন করে থাকে।
  • বাংলাদেশ পেয়ারা উৎপাদনে অষ্টম অবস্থানে প্রতি বছর দশ লাখ ৪৭ হাজার টন পেয়ারা উৎপাদন করে থাকে বাংলাদেশ। ১ কোটি ৭৬ লাখ লাখ টন পেয়ারা উৎপাদন নিয়ে ভারত প্রথম স্থানে আছে।
  • বর্তমান সময়ে ভারত ও বিভিন্ন দেশ থেকে গরু আসা বন্ধ হয়ে যাওয়ায় বাংলাদেশর অনেক জায়গাতে গরুর খামার গড়ে উঠেছে। গরুর খামার থেকে মাংস ও দুধ উৎপাদনে বাংলাদেশ এখন অনেকটাই এগিয়ে দুধ উৎপাদনে বাংলাদেশ দ্বিতীয় স্থানে এবং মাংস উৎপাদনে চতুর্থ স্থানে।
  • ব্রিটিশ সময় থেকেই বাংলাদেশে চা উৎপাদনের যাত্রা শুরু হয়। চা উৎপাদনে বিশ্বের মধ্যে গুরুত্বপূর্ণ দেশ বাংলাদেশ। চা উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বের মধ্যে দশম স্থানে।
  • এছাড়াও বাংলাদেশ পেঁয়াজ আদা রসুন এবং ওষুধ রপ্তানিতে সারা বিশ্বে অনেকটাই এগিয়ে।

ধানের জাত সমূহ

বর্তমান সময়ে বাংলাদেশে প্রচুর ধানের জাত আছে বিভিন্ন ধানকে বিভিন্ন সময়ে চারা রোপন করতে হয়। গেল বছর ২২ সালের শেষের দিকে ধান গবেষণা ইনস্টিটিউটের ব্রি জাত গবেষণা বিজ্ঞানীরা পাঁচটি নতুন ধানের জাত বের করেছে।

এ ধানের জাত গুলো ২০১৭ সালের উচ্চ ফলনশীল ধান থেকে গবেষণা করে নতুন প্রজন্মে বের করা হয়েছে ধানগুলো হচ্ছে ব্রি-ধান ৮২, ব্রি-ধান ৮৩, ব্রি-ধান ৮৪ ব্রি-ধান ৮৫ ও ব্রি-ধান ৮৬ এই ধানগুলো ছাড়াও বাংলাদেশের আরো বিভিন্ন ধানের জাত আছে যেগুলো উচ্চ ফলনশীল ধানের জাত।

বাংলাদেশের বিভিন্ন ধানের জাতের নাম, উচ্চতা বীজ, বীজ রোপনের সময় ও জাতের বৈশিষ্ট্য সম্পর্কে ছবিতে তুলে ধরা হলো।
ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থান

প্রিয় পাঠক-পাঠিকা আর্টিকেলটি পড়ে ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থান সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন আশা করি। আমাদের দেশ ধান উৎপাদনে বিশ্বে কতটা ভূমিকা রাখে তার একটি সুন্দর ধারণা পেয়েছেন শুধু ধার নয় পৃথিবীতে কতগুলো কারণে বাংলাদেশ অনেক পরিচিত তার একটি সুন্দর ধারণা পেয়েছেন আশা করি। ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থান কতটা সুন্দর একটি ধারণা দেওয়ার চেষ্টা করেছি আপনাদের ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Motivational Spech কে আপনার অনুভূতি জানান

comment url