শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

নতুন ঋতু শীত, শীত  মানে নতুন কিছু। শীতের দিনে আমরা বিভিন্ন উৎসবে মেতে উঠি, সব থেকে বেশি উৎসব হয় নতুন খাবার যেমন পিঠা-পুলি তার সঙ্গে আছে নতুন পোশাক-আশাক। তবে এসবের মাঝেও আমাদের প্রয়োজন হয় আরেকটি জিনিস তা হচ্ছে ত্বকের যত্ন।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

ত্বকের যত্নে আমরা বিভিন্ন কিছু ব্যবহার করে থাকি তবে আজকে আমরা জানবো শীতে ত্বকের যত্নে বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার এবং শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে। চলুন তাহলে জেনে নেওয়া যাক শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

ত্বকের যত্ন সবাই নিতে পছন্দ করে, ত্বক শরীরের একটি বিশেষ অঙ্গ শরীরের সুস্থতার সঙ্গে ত্বককেও সুস্থ রাখতে সবাই আগ্রহ থাকে। কারণ সুন্দর ত্বক সৌন্দর্যের প্রতীক ত্বককে সুন্দর রাখতে আমরা বিভিন্ন ধরনের তেল অথবা লোশন ব্যবহার করে থাকি তবে গরমের তুলনায় শীতকালে বেশি ত্বকের যত্ন নিয়ে থাকি। শীতে আমাদের ত্বক বেশি শুষ্ক হয়ে যাওয়ায় তোকে বিভিন্ন ধরনের পরিবর্তন দেখা যায়।

আরো পড়ুন : শীতের সকাল

এ পরিবর্তনের কারণে আমরা বিভিন্ন তেল লোশন ব্যবহার করে থাকি কিন্তু এগুলো ব্যবহারের ফলেও আমাদের ত্বক কালো হয়ে যায় ত্বক ফেটে যায় এবং শুষ্ক হয়ে যায়। ত্বকের উজ্জ্বল তার সঙ্গে শুষ্ক ভাব থেকে রক্ষা পেতে ঘরোয়া কিছু নিয়ম অবলম্বন করলে ত্বক শুষ্ক এবং ত্বকে কালো আবরণ পড়া থেকে রক্ষা করবে। শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় নিতে হলে প্রথমে আপনাকে এগুলো ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে হবে চলুন জেনে নেওয়া যাক এতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে।

  • ত্বকের যত্নে কলা ও অলিভ অয়েল শীতকালে শুষ্ক ত্বকের জন্য অনেক প্রয়োজন। একটি পাকা কলা ভালোভাবে ছিলিয়ে পেস্ট বানিয়ে নিন, পেস্ট বানানো কলা থেকে দুই চামচ নিয়ে একটি পাত্রে রাখুন তার সঙ্গে এক চামচ অলিভ অয়েল নিন, এবার ভালোভাবে পেস্ট এর মত মিশিয়ে নিন। ভালোভাবে মেশানোর পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন এবার পুরো মুখে পেস্ট টি ২০ মিনিটের মতো লাগিয়ে রাখুন এরপর ধুয়ে ফেলুন এভাবে সপ্তাহে তিন দিন করুন দেখবেন আগের তুলনায় আপনার তো অনেক উজ্জ্বল এবং সুন্দর হয়েছে।
  •  তৈলাক্ত ভাব কাটাতে উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করুন শসার রস মুলতানি মাটি এবং চন্দন কাঠের গুড়া। ১০০ গ্রাম ওজনের একটি শসার রস এক চামচ মুলতানি মাটি এবং পরিমাণ মতো চন্দন কাঠের গুড়া নিয়ে ভালোভাবে পেস্ট করে নিন এরপর মুখে,হাতে এবং পায়ে যে কোন জায়গায় লাগিয়ে রাখুন শুকিয়ে যাওয়ার ১০ থেকে ১৫ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এভাবে কয়েক দিন ব্যবহার করুন দেখবেন শুষ্ক ত্বক থেকে রক্ষা পাচ্ছেন তার সঙ্গে ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন।
  • শীতের দিনে ত্বকের রোদে পড়া ভাব এবং শুষ্ক ত্বকে মসৃণ করতে ব্যবহার করুন পাকা পেঁপে ও মধু। পাকা পেঁপে কে ভালো করে পেস্ট বানিয়ে নিন তার সঙ্গে মধু মিশিয়ে নিয়ে ৩০ মিনিটের মতো লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে খেয়ে ফেলুন। এভাবে সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করুন ত্বকের রোদে পোড়া ভাব এবং শুষ্ক ত্বক ভালো হবে।
  • শীতের শুষ্ক ত্বকে যত্ন নিতে অ্যালোভেরা ব্যবহার করুন। অ্যালোভেরার পেস্ট বানিয়ে তার সঙ্গে নারিকেল তেল কিংবা অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ৩০ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে ব্যবহার করলে তাকে থাকা দূষিত পদার্থ দূর হয় তার সঙ্গে ত্বকে মসৃণ রাখে। এমনিতেও অ্যালোভেরা ত্বকের জন্য বেশ উপকারী।
  • ত্বককে ময়েশ্চারাইজ করতে এবং ত্বককে সুস্থ রাখতে প্রয়োজন হয় ভিটামিন-এ, ভিটামিন-ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট আর এই উপাদান গুলো রয়েছে অলিভ অয়েল বা জলপাইয়ের তেলে। তাই ত্বককে সুন্দর রাখতে শীতের দিনে ব্যবহার করতে পারেন জলপাইয়ের তেল।
  • শীতে ত্বকের কোমলতা হারিয়ে যাই, শীতে ত্বকের কোমলতা ফিরে পেতে বেশ প্রয়োজন হয় গাজরের। একটি গাজরের পেস্ট বানিয়ে তার সঙ্গে সামান্য কিছু চন্দন মিশিয়ে ১৫ মিনিট মতো ত্বকে লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন ব্যবহার করুন ফিরে পাবেন শীতে হারিয়ে যাওয়া ত্বকের কোমলতা।
  • এছাড়াও শীতের দিনে ত্বক কে সুন্দর রাখতে ব্যবহার করতে পারেন। নারিকেল তেল, ওটস, বেসন-দুধের পেস্ট, কাঁচা হলুদ, মধু এবং টমেটো।

শীতে ত্বকের যত্ন

ঋতু পরিবর্তনের সঙ্গে ত্বকের পরিবর্তন হয়। শীতের দিনে শুষ্ক আবহাওয়া ত্বকের জন্য অনেক ক্ষতিকর। শুষ্ক আবহাওয়ার জন্য ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। যাদের শুষ্ক ও রুক্ষ ত্বকের বেশি সমস্যা তাদেরকে ব্যবহার করতে হবে অলিভ অয়েল এবং গ্লিসারিন যুক্ত লোশন তার সঙ্গে গোসলের সময় গরম পানি দিয়ে গোসল করা যাবে না।

কারণ শীতের সময় শরীরে তেলের পরিমাণ কমে যায় যার কারণে ত্বক শুষ্ক থাকে। এছাড়াও শীতে ত্বকের যত্নে ডক্টর কিং বলেছেন সিরামাইড, হায়ালুরোনিক অ্যাসিড,নিয়াসিনামাইড, বাকুচিওল এবং বোটানিক্যাল তেল একসঙ্গে ব্যবহার করলে ত্বক সুন্দর থাকবে। এছাড়াও অতিরিক্ত ঠান্ডাতে ত্বকের বিভিন্ন সমস্যা হয়।

তাই শীতের দিনে ত্বকের যত্ন নেওয়া অনেকটাই প্রয়োজন। অতিরিক্ত ঠান্ডার কারণে ত্বকের যত্ন নিতে নিয়মিত ময়েশ্চারাইজা ব্যবহার করতে হবে, সানস্ক্রিন ব্যবহার করতে হবে এছাড়াও স্কিন কেয়ার এবং পায়ের যত্ন নিতে গ্লিসারিন যুক্ত লোশন ব্যবহার করতে হবে।

শীতে ত্বকের যত্নে ক্রিম

শীতের শুষ্ক ত্বকে ময়েশ্চারাইজার, নতুন রূপ নিয়ে বাংলায় আগমন ঘটে নতুন ঋতু শীত। শীত মানেই যেন এক নতুন কিছু নতুন পিঠাপুলি ভিন্ন পোশাক আর যেন প্রকৃতির এক নতুন রূপ। শীতের এই আগমনে সবারি অন্যতম একটি চাহিদা হচ্ছে নতুন পোশাক কেনা তার সঙ্গে বিভিন্ন ধরনের পিঠাপুলি খাওয়ার ইচ্ছা।

কিন্তু এসব ইচ্ছার সঙ্গেও আরো কিছু রঙিন মুহূর্ত থাকে, যেমন একসঙ্গে অনেক জন মিলে আগুনের পাশে বসে থাকা চাদর মুড়ি দিয়ে চায়ের দোকানে আড্ডা দেওয়া গোসলকে নিয়ে টেনশনে থাকা এছাড়াও বিভিন্ন সুন্দর মুহূর্ত নিয়ে আসে শীত। তবে এসব সুন্দর মুহূর্তের মধ্যেও শীত আমাদের ত্বকের বিভিন্ন ক্ষতি করে থাকে।

পা ফেটে যায়, ঠোঁট ফেটে যাওয়া, মুখের ত্বক কালো হয়ে যাওয়া, এছাড়াও পুরো শরীর শুষ্ক ও রুক্ষ থাকে। তাই এই শুষ্ক ও রুক্ষ ত্বকে এবং পা ফাটা, ঠোঁট ফাটা, ত্বক কালো হয়ে যাওয়ার জন্য আমাদেরকে ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজার, লোশন, গ্লিসারিন এবং অলিভ অয়েল। শীতের এই শুষ্ক ও রুক্ষ ত্বকের জন্য আমাদের পাশে থাকে লোশন, গ্লিসারিন ও অলিভ অয়েল।

তবে সবার ত্বকের জন্য এগুলো উপযোগী নাও হতে পারে যাতে ত্বক বেশি শুষ্ক এবং যারা বাইরে কাজ করে তাদের জন্য কিছু আলাদাভাবে বডি লোশন ব্যবহার করতে হয়। যাদের শরীরে তৈলাক্ত ভাব কম থাকে খুব তাড়াতাড়ি শরীর ফেটে যায় তাদের জন্য লোশনের সঙ্গে গ্লিসারিন এবং সমপরিমাণ ঠান্ডা পানি মিশিয়ে পুরো শরীরে ব্যবহার করলে শরীরে অনেকক্ষণ তৈলাক্ত থাকবে এবং শরীর ফাটবে না। 

এছাড়াও যাদের শরীর অতিরিক্ত শুষ্ক ও রুক্ষ না তাদের জন্য বাজারে বিভিন্ন ধরনের বডি লোশন আছে। যেমন ভ্যাসলিন , অলিভ অয়েল, ডাভ, ইয়ার্ডলি, প্যারাসুট, ড়ষব, গ্লিসারিন এছাড়া বাজারে আরও বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার পাবেন কিন্তু ক্রয় করার আগে অবশ্যই উৎপাদন তারিখ দেখে ক্রয় করতে হবে।

ময়েশ্চারাইজার

ত্বকের রুক্ষ ভাব এড়াতে অবশ্যই সকালে মুখ ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে এতে করে ত্বকের শুষ্ক ভাগ থাকবে না। এছাড়াও গোসলের পর এবং রাতে ঘুমানোর আগে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত তাহলে ত্বকের উপরিভাগে পানি কম থাকলে পর্যাপ্ত পানির ব্যবস্থা করবে। এর ফলে ত্বক শুষ্ক ও রুক্ষ হওয়া থেকে বাঁচবে।

ময়েশ্চারাইজার আমরা কেন ব্যবহার করব ?

ময়েশ্চারাইজার ত্বকের উপরে একটি হালকা তৈলাক্ত আদ্র স্তর তৈরি করে। যেটি ত্বককে শুষ্ক হওয়া থেকে রক্ষা করে এবং ত্বকে তৈলাক্ত পানির অনু ধরে রাখে। প্রতিনিয়ত ময়েশ্চারাইজার ব্যবহার করা যাবে, ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বক ভালো থাকে এটি ত্বকের জন্য কোন ক্ষতিকর নয়।

শীতে ত্বকের যত্ন নিতে আমরা কেউ কম করি না। কারণ শীতের দিনে আমাদের সবার ত্বক থাকে তাই আমরা বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকি। আর্টিকেলটিতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় এবং শীতে ত্বকের যত্নে ক্রিম ব্যবহার করার নিয়ম এবং বিভিন্ন নাম উল্লেখ করেছি। আশা করি আর্টিকেলটি পড়ে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় এবং শীতে ত্বকের যত্নে ক্রিম সম্পর্কে সম্পূর্ণ জানতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Motivational Spech কে আপনার অনুভূতি জানান

comment url